Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 20 September 2021

দিনের টুকিটাকি :‌ ২০ সেপ্টেম্বর, ২০২১

 ভেঙে পরল বাড়ি

রবিবার রাত থেকে চলা টানা বৃষ্টিতে সোমবার সকালে উত্তর ২৪ পরগনার বরানগরের নিমচাঁদ মৈত্র স্ট্রিটে একটি দোতলা পুরনো বাড়ির একটা অংশও ভেঙে পড়ে। বন হুগলি হাই স্কুল লাগোয়া এই পুরনো বাড়িটি ভেঙে পড়ায় এলাকার মানুষ আতঙ্কিত হয়ে পড়েন। বাসিন্দাদের কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দমকলের একটি ইঞ্জিন ও বরানগর থানার পুলিশ। খবর দেওয়া হয় সিএসসি কর্তৃপক্ষকে। দমকল এসে ভেঙে যাওয়া বাড়িটির অংশ জেসিবি লাগিয়ে সরানোর কাজ শুরু করে। স্থানীয় বাসিন্দারা জানান, এই বাড়িটি অনেক দিন যাবৎ পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ওই বাড়ির সামনে দিয়ে স্কুলের পড়ুয়ারা যাতায়াতও করে। এলাকার শিশুরাও খেলাধুলা করে ওই এলাকায়। এদিন সকালে বৃষ্টি থাকায় মানুষজনের যাতায়াত কম ছিল। না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারতো। বরানগর পুরসভা সূত্রে জানানো হয়েছে, দমকলের সহযোগিতায় দ্রুত বাড়িটির ভেঙে যাওয়া অংশ সরিয়ে ফেলা হবে। দ্রুত ওই পরিত্যক্ত বাড়িটি পুরোপুরি ভেঙে ফেলা হবে বলেও পুরসভা সূত্রে খবর। 


টানা বৃষ্টিতে জলমগ্ন

রাত থেকে টানা বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে পড়লো উত্তর ২৪ পরগনার জেলা সদর বারাসত ও ব্যারাকপুর মহকুমার বিভিন্ন এলাকা। সোমবার সকালে বৃষ্টির পরিমান বাড়তে থাকে। বারাসত পুরসভার বিভিন্ন ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়েছে। সপ্তাহের প্রথম দিন হওয়াতে রাস্তায় বেরিয়ে মানুষ এদিন বিপদে পড়ে যান। টানা বৃষ্টিতে কলকাতা মুখী যানবাহনও রাস্তায় কম ছিল। অন্যদিকে, টানা বর্ষণের জেরে জলমগ্ন পানিহাটির বিভিন্ন অঞ্চল সহ বিটি রোড। হাঁটু জল পার করেই চলে সাধারণ মানুষের জীবনযাত্রা। এক পথচারী জানালেন, পানিহাটি অঞ্চল বছরের ছ'মাসই থাকে জলমগ্ন। আর এতো বৃষ্টিতে তো জল বাড়বেই। এই প্রসঙ্গে পানিহাটি পুরসভার উপ মুখ্য প্রশাসক সোমনাথ দে জানান, চারিদিকে যেভাবে বৃষ্টি হচ্ছে, তাতে গঙ্গার জল বেড়েছে অনেকটাই। সে কারণে জল নামতে কিছুটা সময় লাগছে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে জল নেমে যাবে বলে আশা তাঁদের। জমা জল সরাতে বেশ কয়েকটি পাম্প চালানো হয়েছে।


বিজেপির দখলে পঞ্চায়েত সমিতি

বিজেপির দখলে যাচ্ছে পুরুলিয়ার জয়পুর পঞ্চায়েত সমিতি। তৃণমূল পরিচালিত এই পঞ্চায়েত সমিতিতে আজ আস্থা ভোট হয়। এখানেই তৃণমূল পরিচালিত পঞ্চায়েত সমিতির সভাপতি পরাজিত হন। এরই সঙ্গে ঘাসফুলের হাতছাড়া হয়ে যায় পঞ্চায়েত সমিতিটি। বিজেপির হাতে এই পঞ্চায়েতের দায়িত্ব আসা এখন শুধু সময়ের অপেক্ষা। আস্থা ভোট উপলক্ষ্যে আজ বিজেপির এবং বামফ্রন্টের নির্বাচিত সদস্যরা উপস্থিত হলেও অনুপস্থিত থাকেন তৃণমূলের সভাপতি সহ সব সদস্য। উল্লেখ্য,  এই পঞ্চায়েত সমিতিতে মোট আসন ছিল ২১। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে তৃনমূল ৯, বিজেপি ৯, কংগ্রেস ১, ফব ১ ও সিপিএমের ১ জন জয়ী হন। বিজেপি ছাড়া বাকী সবাই মিলে গঠন করে বোর্ড। আবার কং সদস্যা পরবর্তী সময়ে বিন্দু কর্মকার যোগ দেন তৃনমুলে। তৃণমূল পরিচালিত বোর্ডের সভাপতিও হন তিনি। এরমধ্যেই কয়েকদিন আগে মারা যান তৃণমুলের এক নির্বাচিত সদস্য। এর পরেই বামেদের দুই সদস্য তৃনমুল থেকে সমর্থন তুলে বিজেপির সঙ্গে সভাপতির প্রতি অনাস্থা আনেন। এদিন ছিল তারই ভোট। 


বিশালাকার উদ্ধার পাইথন

গভীর রাতে উদ্ধার হল বিশালাকার একটি পাইথন। পরে সেটি ছাড়া হল সিউড়ির জঙ্গলে।  বীরভূমের সদাইপুর থানা ও বীরভূম বন দফতরের সহযোগিতায় দুবরাজপুর ব্লকের যাত্রা গ্রাম থেকে উদ্ধার হয়েছে একটি পূর্ণবয়স্ক পাইথন। পুরুষ পাইথন সাপটি প্রায় আট ফুট লম্বা। ওজন প্রায় আট কেজি। গ্রামে পাইথন ঢুকে পড়ায় ব্যাপক আতঙ্ক ছড়ায়। যাত্রা গ্রামে পাইথন দেখা যাওয়ায় খবর যায় সর্প বন্ধু দীনবন্ধু বিশ্বাসের কাছে। অবশেষে গত কাল রাতে পাইথনটি উদ্ধার করা হয়। সোমবার বন দফতরের সহযোগিতায় পাইথনটিকে সিউড়ির জঙ্গলে অনুকূল পরিবেশে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়। 


লাইব্রেরীর উদ্বোধনে বিধায়ক 

বীরভূমের সিউড়ী ১ নম্বর ব্লকের আলুন্দা অঞ্চলের কাখুড়িয়া জুনিয়ার হাই স্কুলের বাউন্ডারি ওয়াল ও লাইব্রেরী উদ্বোধন করলেন সিউড়ি বিধানসভার বিধায়ক বিকাশ রায় চৌধুরী। উপস্থিত ছিলেন সিউড়ি ১ নম্বর ব্লকের বিডিও শিবাশিষ সরকার, ১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি তারা মণ্ডল, সহ সভাপতি প্রবীর ধর, শিক্ষা কর্মাধ্যক্ষ টুম্পা ভান্ডারী, পূর্ত কর্মাধ্যক্ষ খায়রুনেসা ‌বিবি প্রমুখ।


No comments:

Post a Comment